Sunday 18 December 2016

এবার খুব সহজেই ঠিক করুন আপনার পিসির নো বুটেবল ডিভাইস/বুট ডিভাইস নট ফাউন্ড এরর।

Views  

—————–— بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ ———————

প্রিয় টেকটিউন ভিউয়ার্স আজ আমি আপনাদের সামনে হাজির হয়েছি উইন্ডোজ-এর অত্যন্ত গুরুত্বপুর্ন বুট ডিভাইস মিসিং/বুট ডিভাইস নট ফাউন্ড এরর -এর সমস্যা ও তার সমাধান নিয়ে।
BOOTDevice Not Found Error Massage
ভিউয়ার্স আসুন প্রথমেই আমরা জেনে নেই ঠিক কি কি কারনে এবং কেনো আমাদের পিসি অন করলে পিসিতে ইনস্টল করা উইন্ডোজ-এ এই বুট ডিভাইস মিসিং/বুট মিডিয়া নট ফাউন্ড এরর মেসেজ শো করে।
বুট ডিভাইস মিসিং/বুট মিডিয়া নট ফাউন্ড এরর বেসিকিলি একটি হার্ডওয়্যার প্রবলেম।এ সম্পর্কে (বুট ডিভাইস মিসিং/বুট মিডিয়া নট ফাউন্ড এরর) সমস্ত কথা বিশ্লেষণ করে দেখা যায় যে, আমাদের পিসিতে এই সমস্যা হয় মুলত ৩টি কারনেঃ
  • মেইনবোর্ড-এর সাথে হার্ডড্রাইভ-এর সংযুক্তি বিচ্ছিন্ন (ক্যাবল কনেকশন-এর সমস্যা) হলে।
  • হার্ডড্রাইভ –এর যেকোনো সাময়িক বা অসাময়িক প্রবলেম (নস্ট/ক্র্যাশ) হলে।
  • ইচ্ছা বা অনিচ্ছাকৃত কারনবশত বায়োস-এর সেটিং পরিবর্তন হয়ে গেলে।
এখন প্রশ্ন হল কিভাবে আমরা এই উপরোক্ত সমস্যাটি (বুট ডিভাইস মিসিং/বুট মিডিয়া নট ফাউন্ড এরর) সমাধান করব?
সমাধানঃ যদি কারো পিসিতে মেজর কোনো প্রবলেম থাকে তাহলে আপনাকে অবশ্যই কাছের কোনো কম্পিউটার সার্ভিসিং সেন্টারে যেতে হবে। এক্ষেত্রে মেজর প্রবলেম গুলি হচ্ছেঃ
  • সাময়িক/অসাময়িক ভাবে হার্ডড্রাইভ নস্ট হয়ে যাওয়া।
  • মেইনবোর্ড/মাদারবোর্ড থেকে হার্ডড্রাইভ বা বুটেবল ডিভাইস-এর ক্যাবল/ক্যাবল-কানেক্টর চিরতরে নস্ট হয়ে যাওয়া।
  • পাওয়ার সাপ্লাই টু হার্ডড্রাইভ-এর পাওয়ার ক্যাবল নস্ট হয়ে যাওয়া।
কিন্তু উপরোক্ত সমস্যাগুলি কারো পিসিতে না থাকলে আপনারা ঘরে বসে খুব সহজেই আপনার পিসির এই (বুট ডিভাইস মিসিং/বুট মিডিয়া নট ফাউন্ড এরর) সমস্যাটি দূর করতে পারবেন। এজন্য আমি প্রায়  ৯.২২ (নয় মিনিট বাইশ সেকেন্ড)-এর একটি ভিডিও টিউটোরিয়াল ক্রিয়েট করেছি। ভিডিওটিতে আমি খুব সহজ করে বুঝানোর চেস্টা করেছি কিভাবে উইন্ডোজ-এর এই বুট ডিভাইস মিসিং/বুট মিডিয়া নট ফাউন্ড এরর ঠিক করা যায়।এক্ষেত্রে আমি ১০০% শিউর ভিডিওটি একটু মনোযোগ সহকারে দেখলে যে-কেউই বুট ডিভাইস মিসিং এরর-এর সমস্যা দূর করতে পারবেন চিরতরে।
বুট ডিভাইস মিসিং এরর ঠিক করার ভিডিও টিউটোরিয়াল দেখুন এখানে ক্লিক করে
আমার পুর্বপ্রকাশিত টিউন দেখতে ক্লিক করুন এখানে
পরিশেষে আমার কিছু কথাঃ আমার এই টিউন কোনো এক্সপার্ট ভাইদের জন্য না। আমার এই টিউন-এ আমার কোনো লিখায় যদি কেউ কোনো প্রকার ভুলভ্রান্তি পান,তাহলে সবার কাছে অনুরোধ থাকবে সবাই আমার ভুলগুলিকে ক্ষমাসুন্দর দৃস্টিতে দেখবেন। আর আমার টিউন সম্পর্কে কারো কোনো প্রকার টিউমেন্ট থাকলে সবাই আমাকে টিউমেন্টস করবেন।
আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন এই কামনায় আমি আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি আল্লাহ্‌-হাফেজ।

0 comments: