Wednesday 21 September 2016

DOMAIN (ডোমেইন) কেনার হ্মেত্রে কি কি বিষয় সম্পর্কে জেনে রাখা ভাল।

Views  




Domain এর অর্থ আমরা সাধারনত বুঝি একটি ওয়েব সাইট এর নাম, যেটি আপনি আপনার নিজের মনমত পছন্দ করে থাকেন। যার মাধ্যমে আপনি আপনার ওয়েব টিকে বিশ্বের সবার সাথে পরিচিত করে জনপ্রিয় ওয়েব সাইটে পরিনত করতে পারেন। উদাহরন স্বরুপ বলা যেতে পারে techtunes.com.bd, google.com, facebook.com ইত্যাদি।
Domain:
Domain হল আপনার দ্বারা দেওয়া আপনারি ওয়েব সাইট এর নাম। আমাদের মত ওয়েব সাইট গুলোর বিভিন্ন নাম বা পরিচয় থাকে। তবে আমাদের মত ওয়েব সাইট গুলোর নাম পরিচয়ের ধরন কিছুটা ভিন্ন, যেমন উধাহরন স্বরুপ বলা যেতে পারে; অনেক সময় দেখা যায় যে আমাদের মধ্যে একাধিক লোকের নাম একই রকম থাকে যেমন রানা, সবুজ, রনি ইত্যাদি এবং যখন নাম একি রকম হয় তখন আমরা তাদেরকে চিনি বা সনাক্ত করি তাদের কাজের মাধ্যমে। কিন্তু Domain এর হ্মেত্রে কিছু ভিন্যতা লহ্ম করা যায়,
অর্থাৎ Domain এরকম যে রানা, সবুজ, রনি ইত্যাদি নামে একবার কেউ যদি একবার কিনে ফেলে অন্য কেউ আর কিনতে পারবেনা। যেমন facebook.com একটি ওয়েব সাইট এবংএর বিকল্প হিসাবেপছন্দ হলেই যে কেউ facebook.comএর নামটি নিতে পারবেনা। তবে .net, .org, .info এই গুলো আপনি নিতে পারবেন যদি আপনার আগে অন্যকেও Domain টি কিনে না থাকে। বিজ্ঞাপনের সাইট এর হ্মেত্রে আপনি add to know বা এই জাতীয় নামের বা শব্দের ব্যবহার করতে পারেন, যেমন addall, add4u ইত্যাদি।
আপনার প্রকাশনাই অনেক কিছু বলে দিবে, যেমন .com কমার্শিয়াল সাইট গুলোর জন্য এবং .info ইনফরমেশননাল সাইট গুলোর জন্য মুলত হয়ে থাকে। .com ব্যবহার করা ভাল যদি আপনার আগে অন্য কেউ ব্লক বা বুকিং না করে থাকে, আর .com এর ব্যবহার তুলনামুলক ভালো। যদি সাইট টি ভিন্ন ভাষায় (English)বা Internationally করতে চান তহলে .বড় বা .ইন ধরনের এক্সটেনশন টি ব্যবহার করা থেকে বিরত থাকলে ভাল হয়, কারন বিদেশের ভিজিটরা .bd বা .in দেখলে ভাবতে পারে এইটি কোনো নির্দিষ্ট অঞ্চলের এর জন্য এবং এই বিষয়টি উপর বিষেশ ভাবে লহ্ম্য রাখলে ভাল হয়। সাব Domain এর হ্মেত্রে বিভিন্ন প্রকার সমস্যা থাকে আমার মতে ঐ সব সাব Domain ব্যবহার করা থেকে বিরত থাকা ভাল, যদি আপনি ভবিষ্যতে Google adsense নিয়ে কাজ করতে চান।
Domain কেনার আগে যে সব বিষয় ভেবে দেখবেন :
প্রতিষ্ঠান বা ব্যক্তিগত কারনে ওয়েব সাইটের প্রয়োজন হয়। না বুঝে Domain ক্রয় করার ফলে আপনি পরর্বতি সময়েআপনার প্রয়োজন অনুসারে ব্যবহার করতে পারেন না ফলে অর্থও সময় দুই নষ্ট হয়।তাই Domain ক্রয় করার আগে ভালোভাবে জেনেনিবেন যেসব বিষয় গুলো, তাহলোঃ
১.ডোমেইন সহজে মনে রাখা এমন হতে হবে
২.ডোমেইনকে .com প্রাধান্য দিতে হবে
৩.ডোমেইন যথা সাধ্য ছোট রাখার চেষ্টা করতে হবে।
৪.কোনো ট্রেডমার্ক ওয়েবসাইটের নামের সাথে মিলে না যায় সে দিকে খেয়াল রাখতে হবে। যেমন ঃ facebookbd, google, applebd ইত্যাদি।
কোথা থেকে ডোমেইন কিনবেন ?
যেখান থেকেই ডোমেইন কিনেন না কেন কেনার আগে যে বিষয় গুল ভালো ভাবে জেনে নিবেন -
১.ডোমেইন রেজিস্ট্রশন ফি,
২.প্রতিষ্ঠানের সামগ্রিক আবস্থা,
৩.কন্ট্রোল প্যানেল,
৪. প্রতিষ্ঠানটি ডোমেইন এর পুরো কন্ট্রোল আপনাকে দিবে কিনা?
৫.পরবর্তীতে অন্য কোথাও ট্রান্সফার করে নেয়া যাবে কিনা?
উপরের বিষয় গুলো বিবেচনা করে যে কেউ ভালো কোন প্রতিষ্ঠান থেকে Domain ক্রয় করতে পারেন।
ডোমেইন কেনার জন্য সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে godaddy, Bluehost, Namecheap সহ আরো অনেক কোম্পানি, এখন কথা হলো এখান থেকে কিনলে যদিও দাম একটু বেশি পরবে কিন্তু পেমেন্ট নিয়ে পড়বেন অনেক বড় জামেলায় তাছাড়া কোনো প্রব্লেম হলে ইনস্টান কোনো সলুশন পাওয়া যাবে না যদি কথা না বলতে পারেন, তবে আমাদের দেশ থেকে ডোমেইন কেনার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হচ্ছে পেপাল। বর্তমানে আমাদের দেশে অনেক ডোমেইন রেজিস্টারার রয়েছে আপনি চাইলে তাদের কাছ থেকেও ডোমেইন কিনতে পারেন। তবে অনেকে কম দামে (৪০০-৫০০) ডোমেইন বিক্রয় করার কথা বলে, তাদের কাছ থেকে দূরে থাকুন কারন, বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় ডোমেইন এর পুরো কন্ট্রোল দেয়না। আবার রিনিউ করতে গেলে দিগুন বা তার চেয়েও বেশি টাকা দাবি করে।

0 comments: